Class 10 Part 7 Life Science Model Activity Task[October]
Class 10 Part 7 Life Science Model Activity Task |
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :
১.১ পতঙ্গের সাহায্যে পরাগযোগ হয় যে উদ্ভিদে তা নির্বাচন করো
−
(ক) পাতাঝাঁঝি
(খ) আম
(গ) ধান
(ঘ) শিমুল
১.২ মানুষের অটোজোমে থাকা জিন দ্বারা নিয়ন্ত্রিত হয় না যেটি,
তা শনাক্ত করো −
(ক) কানের মুক্ত লতি
(খ) রোলার জিভ
(গ) থ্যালাসেমিয়া
(ঘ) হিমোফিলিয়া
১.৩ YyRr জিনোটাইপযুক্ত মটরগাছ থেকে কত ধরনের গ্যামেট উৎপন্ন
হয় তা নিরুপণ করো −
(ক) এক ধরনের
(খ) দুই ধরনের
(গ) তিন ধরনের
(ঘ) চার ধরনের
২. A -স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B -স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা
উপযুক্ত শব্দটির সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায়
লেখো :
A -স্তম্ভ |
B -স্তম্ভ |
২.১ স্পাইরোগাইরা |
(d) খন্ডীভবন |
২.২ প্রকট বৈশিষ্ট্য |
(c) মটরের বেগুনি বর্ণের ফুল |
২.৩ গ্রাফটিং |
(a) স্টক ও সিয়ন |
২.৪ প্রচ্ছন্ন বৈশিষ্ট্য |
(e) মটরের কুঞ্চিত বীজ |
|
(b) পুনরুৎপাদন |
৩. দুই-তিনটি বাক্যে উত্তর দাও :
৩.১ ইতর পরাগযোগের একটি সুবিধা ও অসুবিধা উল্লেখ লেখো ।
উ:- ইতর পরাগযোগের
সুবিধা : ইতর পরাগযোগের ফলে নতুন বৈশিষ্ট্যসম্পন্ন
উদ্ভিদের উদ্ভব হয় ।
ইতর পরাগযোগের অসুবিধা : ইতর পরাগযোগে উদ্ভিদের কোনো প্রজাতির বিশুদ্ধতা নষ্ট হয়
।
৩.২ শাখাকলমের সাহায্যে কীভাবে কৃত্রিম অঙ্গজ বংশবিস্তার করা
হয় তা ব্যাখ্যা করো ।
উ:- শাখা কলম করার সময় প্রথমে পুষ্ট
উদ্ভিদের শাখা কেটে বালিযুক্ত মাটিতে পোঁতা হয় । নিয়মিত জল দেওয়ার পর ওই পোঁতা অংশ
থেকে (মাটি সংলগ্ন অংশ) অস্থানিক মূল এবং তার বিপরীত অংশ থেকে অস্থানিক মুকুল জন্মায়
। এবং তার থেকে ক্রমশ নতুন অপত্য উদ্ভিদ সৃষ্টি হয় ।
উদাহরণ: জবা, গোলাপ ইত্যাদি ।
৩.৩ মানব বিকাশের বার্ধক্য দশার দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য
লেখো ।
উ:- মানব বিকাশের বার্ধক্য দশার
দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো :
i. এই সময় স্ত্রী ও পুরুষদেহে ক্ষয়পূরণজনিত
বৃদ্ধি ছাড়া আর কোনো রকম বৃদ্ধি ঘটে না ।
ii. অস্থি ও পেশির ক্ষয় শুরু হয়,
ফলস্বরূপ শরীর দুর্বল হয়ে যায় ও ত্বক কুঁচকে যায় । মেলানিন উৎপাদন কমে যায় ফলে চুল
সাদা হয়ে যায় ।
৩.৪ মেন্ডেল কিভাবে মটর ফুলে ইতর পরাগযোগ ঘটান তা আলোচনা করো
।
উ:- সংকরায়নের পরীক্ষায় মেন্ডেল
উভলিঙ্গ মটর গাছের ফুলের পুংকেশরগুলিকে অত্যন্ত সতর্কতার সঙ্গে কেটে ফেলেন | এই পদ্ধতিকে
ইমাসকুলেশন বলা হয়ে থাকে | ইমাসকুলেশনের পর তিনি স্ত্রী ফুলগুলিকে কাগজের থলি দিয়ে
আবদ্ধ করে রাখেন যাতে নির্বাচিত জনিতৃ চারা অন্য কোনো মটর ফুলের পরাগরেণু দ্বারা ইতর
পরাগ্যোগ না ঘটে | এরপর কৃত্রিমভাবে সৃষ্টি করা স্ত্রী ফুলের থলিটি সরিয়ে নির্বাচিত
জনিতৃ উদ্ভিদের ফুলের পরাগরেণু সুক্ষ্ম তুলির সাহায্যে ওই স্ত্রী ফুলের গর্ভমুন্ডে
স্থানান্তরিত করে ইতর পরাগযোগ ঘটান |
৪. নিচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ " সন্তানের লিঙ্গ নির্ধারণে পিতার ভূমিকাই প্রধান"
− একটি ক্রশের সাহায্যে বক্তব্যটির সত্যতা বিশ্লেষণ করো ।
"থ্যালাসেমিয়া রোগে ঘন ঘন রক্ত
বদলানোর প্রয়োজন হয়" − এর ফলে কী কী সমস্যা দেখা দিতে পারে তা আলোচনা করো ।
উ:- ❑ পুরুষের ক্ষেত্রে শুক্রাণু উৎপাদনের
সময় শুক্রাণু মাতৃকোশ থেকে মিয়োসিস প্রক্রিয়ায় দু-প্রকার পুংগ্যামেট তৈরি হয় যার একটি
হলো 22A + X এবং অপরটি 22A +Y ।
আবার মহিলাদের ক্ষেত্রে ডিম্বাণু
মাতৃকোশ থেকে মিয়োসিসের মাধ্যমে কেবলমাত্র এক প্রকারই ডিম্বাণু 22A + X তৈরি হয় । কারণ,
মহিলাদের ক্ষেত্রে কেবল এক প্রকার সেক্স-ক্রোমোজোম অর্থাৎ শুধু X ক্রোমোজোমই থাকে ।
22A + X সমন্বিত শুক্রাণু, 22A
+ X সমন্বিত ডিম্বাণুকে নিষিক্ত করলে উৎপন্ন জাইগোটের ক্রোমোজোম সংখ্যা হয় 44A +
XX অর্থাৎ, ভ্রূণটি কন্যা সন্তান হয় । 22A + Y সমন্বিত শুক্রাণু, 22A + X সমন্বিত ডিম্বাণুকে
নিষিক্ত করলে উৎপন্ন জাইগোটের ক্রোমোজোম সংখ্যা হয় 44A + XY অর্থাৎ, ভ্রূণটি পুত্র
সন্তান হয় ।
অর্থাৎ, উৎপন্ন অপত্য সন্তান পুত্র
না কন্যা হবে তা সম্পূর্ণভাবে নির্ভর করে বাবার পুংগ্যামেটের ওপর । এক্ষেত্রে মায়ের
কোনো ভূমিকা থাকে না । অর্থাৎ আমরা বলতে পারি যে, "সন্তানের লিঙ্গ নির্ধারণে পিতার
ভূমিকাই প্রধান"
থ্যালাসেমিয়া রোগীর দেহে হিমোগ্লোবিনের
গঠন ত্রুটিযুক্ত হওয়ায় RBC অর্থাৎ লোহিত রক্তকণিকার আয়ু কমে যায় । ফলে RBC তাড়াতড়ি
ভেঙে যায় এবং তীব্র রক্তাল্পতার সৃষ্টি হয় । RBC- এর অভাবে দেহে অক্সিজেন পরিবহণ কমে
যায় যার ফলে রোগীর দেহে বিভিন্ন সমস্যা দেখা যায় । এই সমস্যা সমাধানের জন্য থ্যালাসেমিয়া
রোগীকে ঘন ঘন রক্ত বদলানোর প্রয়োজন হয় ।
নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
ALL CLASS ALL SUBJECT PART 7 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 7 |
পার্ট 7 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
ALL CLASS ALL SUBJECT PART 6 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 6 |
পার্ট 6 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |