Class 8 Part 6 Health & Physical Education Model Activity Task III (September) Question & Answers // মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি স্বাস্থ্য ও শারীর শিক্ষা পার্ট-৬ সেপ্টেম্বর (All subject September Model Activity Task Class -8)
Class 8 Part 6 Health & Physical |
স্বাস্থ্য শিক্ষা ও যোগাসন
১. শূন্যস্থান পূরণ করো :
(ক) গ্রামের খোলা জায়গায়
মলত্যাগের কোনো চিহ্ন থাকবে না ।
(খ) সমস্ত জলের উৎসে যথার্থ সিমেন্টের চাতাল ও
জল নিকাশের ব্যবস্থা রাখতে হবে ।
(গ) প্রতিটি শৌচাগারে পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাভাবিক আলো বাতাসের সংস্থান রাখতে হবে ।
(ঘ) খাটাল, শূকরের খামার, মুরগির পোলট্রি প্রভৃতি অতি
ঘন জনবসতিপূর্ণ এলাকা
থেকে দূরে রাখতে হবে ।
(ঙ) গ্রামের পরিবেশ নির্মল করে গড়ে তোলবার জন্য
বৃক্ষরোপণ ও সবুজায়নের উপর অধিক গুরুত্ব আরোপ করতে হবে ।
(চ) নলকূপ ও নদীর জল নিরাপদ পরিষ্কার-পরিচ্ছন্ন
রাখতে হবে ।
(ছ) জনস্বাস্থ্য বজায় রাখার জন্য সার্বিক
স্বাস্থ্যবিধান অভিযানকে একটি সামাজিক আন্দোলনের রূপ দিতে হবে ।
২.
বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে '✔' চিহ্ন দাও :
(ক) এই আসনটি দীর্ঘদিন অনুশীলন করলে হাতের পেশি সুগঠিত
হয় । কাঁধ, ঘাড় ও পিটার শক্তি বৃদ্ধি পায় । হজম শক্তি বৃদ্ধি পায় । কিন্তু কোমরে,
হাঁটুতে ও হাতে চোট-আঘাত থাকলে এই আসনটি অভ্যাস করা উচিত নয় । এই আসনটির নাম কী ?
(১) কুক্কুটাসন (২) বজ্রাসন (৩)
তুলাদন্ডাসন
উ:- (1) কুক্কুটাসন
(খ) এই আসনটির অভ্যাসের সময় শ্বাসক্রিয়া
স্বাভাবিক থাকে । এই আসন অনুশীলনের ফলে মেরুদণ্ডের নমনীয়তা বৃদ্ধি পায় । পিঠের
মাংসপেশিগুলিকে সুস্থ ও সবল রাখে কোষ্ঠকাঠিন্য দূর হয় । এই আসনটির নাম কী ?
(১) গুপ্তাসন (২) হলাসন (৩)
পবনমুক্তাসন
উ:- (2) হলাসন
(গ) পা জোড়া রেখে সোজা হয়ে দাঁড়িয়ে শ্বাস ছাড়তে ছাড়তে
কোমরের উপরের অংশকে সামনের দিকে বাঁকিয়ে কপাল হাঁটুকে স্পর্শ করে থাকবে এবং
হাতদুটি পায়ের দু-পাশে মাটি স্পর্শ করবে ।এই আসনটির নাম কী ?
(১) পশ্চিমোত্তাসন (২) হলাসন (৩)
পদহস্তাসন
উ:- (3) পদহস্তাসন
৩.
(ক)
এই করোনাকালে তুমি তোমার সহপাঠীদের ফুসফুসের বায়ু চলাচলের কার্যক্ষমতা বৃদ্ধির
জন্য কোন প্রাণায়ামটি অনুশীলনের সুপারিশ করবে ?
উ:- অনুলোম-বিলোম
প্রাণায়ামটি অনুশীলনের সুপারিশ করবো ।
(খ)
এই প্রাণায়ামটির শ্বাসক্রিয়া, অনুশীলনের পদ্ধতি, সময়কাল, উপকারিতা ও সতর্কতা
বর্ণনা করো ।
উ:- শ্বাসক্রিয়া : ধীরে
ধীরে ডান নাক দিয়ে বায়ু গ্রহণ করে বাঁ-নাক দিয়ে ধীরে ধীরে ছাড়তে হয় ।
অনুশীলনের পদ্ধতি :
i. প্রথমে পদ্মাসনে অথবা সুখাসনে অথবা সুখগোমুখাসনে বসতে হয় ।
ii. তারপর ডান হাতের তালু চিত করে তর্জনী ও মধ্যমা ভাঁজ করে অনামিকা ও
কনিষ্ঠা আঙুলদ্বয়ের সাহায্যে বাঁ-নাসাপথ বন্ধ করে ধীরে ধীরে অতি মৃদুমন্দ গতিতে
ডান নাসাপথে বায়ু গ্রহণ করতে হয় ।
iii. যতটা সম্ভব শ্বাস নিতে হয় । তারপর বৃদ্ধাঙ্গুলি দিয়ে ডান নাসাপথ
বন্ধ করে বাঁ নাসা খুলে দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হয় ।
সময়কাল : মনে মনে ছয় থেকে দশ গোনা পর্যন্ত শ্বাসগ্রহণ ও শ্বাসত্যাগ করতে হয়
অনেকে শ্বাসগ্রহণ অপেক্ষা শ্বাস ছাড়ার সময়কাল দীর্ঘ করেন । আবার অনেকে শ্বাস নেওয়া
ছাড়ার পথে কুম্ভক বা দম বন্ধ করে অভ্যাস করেন ।
উপকারিতা :
i. মানসিক অবসাদ, ক্লান্তি, মনের অস্থিরতা দূর করে ।
ii. স্মরণশক্তি বৃদ্ধি করে ।
iii. নাকের ভিতরের সমস্যা দূর করে ।
iv. ব্লাড প্রেশার ও হৃদরোগ সারাতে এই প্রাণায়ামটি বিশেষ উপকারী ।
v.
সতর্কতা : যাদের
হার্টের রোগ, হাই ব্লাড প্রেশার আছে তাদের কুম্ভক না করাই শ্রেয় । যাদের ফুসফুস
অতি দুর্বল, যারা শ্বাসগ্রহণ করবার পর পূর্ণাঙ্গভাবে শ্বাস ছাড়তে পারে না তাদের
চিকিৎসকের পরামর্শ ছাড়া এই প্রাণায়ামটি করা উচিত নয় ।
(গ)
দীর্ঘ ১৫ দিন এই প্রাণায়ামটি অনুশীলনের পরে তুমি তোমার উপলব্ধি বর্ণনা করো
উ:- দীর্ঘ ১৫ দিন এই প্রাণায়ামটি অনুশীলনের পরে আমার নিম্নলিখিত
উপকারগুলি হয়েছে
(i) আমার
শ্বাসকার্যের সমস্যা দূর হয়েছে ।
(ii) আমার
স্মরণশক্তি কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে ।
(iii) শ্বাসকার্যের
সময় আমার নাসারন্ধ্র বন্ধ হয়েযাওয়ার যে সমস্যাটি ছিল সেটি একটু কমেছে ।
৪. সংক্ষিপ্ত আকারে প্রশ্নের উত্তর দাও :
(ক) সংক্রামক রোগ প্রতিরোধের পদক্ষেপগুলি
তালিকাভুক্ত করো ।
উ:- সংক্রামক রোগ
প্রতিরোধের পদক্ষেপগুলি নিচে আলোচনা করা হলো
i. নিয়মিত এবং কিছক্ষন
পর পর ভালো করে সাবান দিয়ে হাত ধুতে হবে । বিশেষ করে খাওয়ার আগে হাত ধুতেই হবে ।
ii. বাড়ির মেঝে, উঠোন
ভালোমতো পরিষ্কার করে রাখতে হবে ।
iii. উপলব্ধ থাকলে সেই
বিশেষ সংক্রামক রোগটির টিকা নিয়ে রাখতে হবে ।
iv. নিজের ব্যবহার করা
জিনিস যাতে অন্য কেউ ব্যবহার না করে সেই বিষয়ে খেয়াল রাখতে হবে ।
v. যদি সংক্রামক রোগটি
বায়ুবাহিত হয়ে থাকে বা নাক মা মুখ দিয়ে দেহে প্রবেশের সম্ভাবনা থাকে তবে সেই
ক্ষেত্রে মুখে মাস্ক পরে থাকতে হবে ।
vi. স্যানিটাইজার
ব্যবহার করতে হবে ।
(খ) কোনো দেশের মানব উন্নয়ন সূচক কিসের উপর
নির্ভর করে ?
উ:- কোনো দেশের মানব
উন্নয়ন সূচক নিম্নলিখিত বিষয়ের ওপর নির্ভর করে :
i. সেই দেশের মানুষের
গড় আয়ুর ওপর,
ii. সেই দেশের মানুষের
স্বাস্থ্য ও জীবন, জন্মের সময় জীবনের প্রত্যাশার ওপর,
iii. সেই দেশের মানুষের
শিক্ষার হারের ওপর,
iv. সেই দেশের মানুষের
জীবন ধরণের মানের ওপর ।
(গ) বিদ্যালয়ের স্বাস্থ্যশিক্ষার সুফলগুলি
লেখো ।
উ:- বিদ্যালয়ের
স্বাস্থ্যশিক্ষার সুফলগুলি নিমরুপ :
i. উন্নত শিক্ষার
পরিবেশ গড়ে ওঠে ।
ii. বিদ্যালয়ে
ছাত্রীদের অধিক নামাঙ্কন হয় ।
iii. শিক্ষার্থীদের
বিদ্যালয়ে উপস্থিতির হার বাড়ে ।
iv. পড়ুয়াদের দক্ষতা ও
সুস্থতা বৃদ্ধি পায় ।
v. বিদ্যালয়ে নির্মল ও
স্বচ্ছ পরিবেশ গড়ে ওঠে ।
vi. শিশুদের অধিকার
সুরক্ষিত হয় ।
নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
ALL CLASS ALL SUBJECT PART 7 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 7 |
পার্ট 7 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
ALL CLASS ALL SUBJECT PART 6 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 6 |
পার্ট 6 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
Ar questions koi
উত্তরমুছুনসমস্ত ক্লাস ও বিষয়েরই দেওয়া আছে উত্তর খুজে দেখো
মুছুন