Class 7 Bengali Part -7 Model Activity Task [October]
class 7 model activity task part 7 answer, class 7 model activity
task part 7 bengali, class 7 model activity task part 7 chemistry, class 7 model activity task part 7 download, class 8 model activity task part 7
english, class 8 model activity task part 7 exercise, class 7 model activity
task part 7 full, class 7 model activity task part 7 geography, class 8 model
activity task part 7 mathematics, class 7 model activity task part 7 of
science, class 7 model activity task part 7 online, class 7 model activity task
part 7 question answer, class 7 model activity task part 7 solution, class 7 model activity task part 7 wbbse, class 7 model activity task part 7, maths
class 7 model activity task part 7 notes, New Model Activity Task of Class 7 October Answers PDF or Text based answers, WBBSE West Bengal Board of Secondary
Education Class 8 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali, class
5 model activity task part 7 with answers, class 9 model activity task
part 7 with answers, class 6 model activity task part 7 with answers,
১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও
১.১ ‘তার চলবার ভঙ্গিটি বড়ো মজার।’
– কার চলবার ভঙ্গিটি বড়ো মজার? তার চলার ভঙ্গি প্রসঙ্গে প্রাবন্ধিক কী জানিয়েছেন?
উ:- প্রশ্নে উদ্ধৃত অংশটি শিবতোষ মুখোপাধ্যায় রচিত
‘কার দৌড় কদ্দূর’ প্রবন্দ থেকে নেওয়া হয়েছে।
এই প্রবন্ধে অ্যামিবার চলার ভঙ্গির
কথা বলা হয়েছে।
এককোশী অ্যামিবা তার দেহের খানিক
প্রোটোপ্লাজম সামনে গড়িয়ে দেয়, ফলে সৃষ্টি হয় ক্ষণপদ। আর এই ক্ষণপদের সাহায্যেই
প্রোটোপ্লাজমের দিকে সে এগিয়ে যায়, কয়েক মিনিটে তার কয়েক মিলিমিটার পথ মন্থর গতিতে চলাফেরার ভঙ্গিটিকে লেখক
মজার বলে উল্লেখ করেছেন।
১.২ ‘কার নাম দুন্দুভি? কাকে বলে অরণি?’
– প্রশ্ন দুটি তোমাকে করা হলে তুমি কী উত্তর দেবে?
উ:- দুন্দুভি শব্দের অর্থ হলো ‘ঢাক’ এবং অরণি শব্দের অর্থ হলো ‘চিত্রক গাছ’ বা চকমকি পাথর ।
১.৩ ‘ওই পাহাড়টার নাম জানো?’
– প্রশ্নকর্তার পরিচয় দাও। তিনি কাকে
এই প্রশ্ন করেছেন? শ্রোতা তার উত্তরে কী জানিয়েছেন?
উ:- সুনীল গঙ্গোপাধ্যায় বিরচিত ‘মেঘ-চোর’ গল্পে বিজ্ঞানী
পুরন্দর চৌধুরি অসীমাকে এই প্রশ্ন করেছিলেন।
বিদেশবিভুঁই-এ এসে হঠাৎ করেই রক্তের
সম্পর্কের নিকটাত্মীয়াকে পেয়ে বিজ্ঞানী চৌধুরি খুব খুশি হয়েছিলেন। এরপর নিজের রকেটে
অসীমাকে সঙ্গে নিয়ে তাকে প্রকৃতি তথা আবহাওয়ার নানা রহস্য সম্পর্কে অবহিত করতে থাকেন।
ঘুরতে ঘুরতে তারা একসময় আলাস্কার আকাশে আসেন। আলাস্কায় তখন এস্কিমোদের ইগলুর বদলে
বড়ো বড়ো এয়ারকন্ডিশনড় বাড়ি উঠেছে। নীচের দিকে একটি সোনালি রঙের পাহাড় অসীমার
দৃষ্টি আকর্ষণ করলে বিজ্ঞানী পাহাড়টির নাম জানতে চান। ইতিহাসের ছাত্রী হলেও ভুগোলটাও
অসীমা ভালো জানত। তাই অকপটে সে জবাব দেয় পাহাড়টি হল মাউন্ট চেম্বারলিন আর তার পাশের
কুয়াশায় ঢাকা হ্রদটি হল শ্রেভার লেক।
Class 7 Bengali Part -7 Model Activity Task [October]
১.৪ পুলিনবিহারী সেন ‘জনগণমন অধিনায়ক
জয় হে’ গানটি রচনার উপলক্ষ জানতে চেয়ে রবীন্দ্রনাথ
ঠাকুরকে চিঠি লিখলে তিনি কী উত্তর দিয়েছিলেন?
উ:- ‘বিশ্বভারতী’ বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট ছাত্র পুলিনবিহারী সেন বহু
প্রবন্ধগ্রন্থের রচয়িতা। রবীন্দ্রনাথের রচনাব্যাখ্যায় তাঁর প্রবন্ধগুলি আজও আদর্শস্থানীয়।
পুলিনবিহারী বিশ্বকবি রবীন্দ্রনাথের অত্যন্ত প্রিয় পাত্র ছিলেন।রবীন্দ্রনাথের সঙ্গে
তাঁর নানা বিষয়ে পত্রালাপ চলত। সেই প্রসঙ্গেই তিনি কবির কাছে ‘জনগণমন অধিনায়ক জয় হে’ গানটি রচনার উপলক্ষ্য জানতে চাইলে রবীন্দ্রনাথ তাঁকে
চিঠিতে লিখে জানান যে, কবির কোনো এক রাজসরকারে প্রতিষ্ঠাবান বন্ধু ভারতসম্রাটের আগমন
উপলক্ষ্যে তাঁকে গান রচনা করতে অনুরোধ করলে তিনি গানটি রচনা করেন।
১.৫ ‘ভেসে যায় নামগুলি’ – কোন্ নামগুলি, কোথায়, কেন ভেসে যায়?
উ:- কামিনী রায় রচিত ‘স্মৃতিচিহ্ন’ কবিতায় যেসব ক্ষমতালোভী , সাম্রাজ্যবাদীরা বিশাল স্মৃতিসৌধ
নির্মাণ করে নিজেদের নাম অক্ষয় রাখতে চাই তাদের নামের কথা এখানে বলা হয়েছে ।
আলোচ্য উদ্ধৃতিটির মধ্য দিয়ে কবি
বোঝাতে চেয়েছেন যে, সাম্রাজ্যের ক্ষমতালোভী শাসকের দল কেবলই নিজেদের ক্ষমতার দম্ভে
বিশাল বিশাল প্রাসাদ বা অট্টালিকা নির্মাণ করেছে, তাতে মানুষের কোনোই উপকার হয়নি।
তাই মানুষের মনে তাদের কোনোই জায়গা হয়নি। একসময় কালের নিয়মে সেই প্রাসাদ বা অট্টালিকাগুলি
ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং তাদের নাম কালের স্রোতে ভেসে গিয়েছে।
২. নির্দেশ অনুসারে নীচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর
দাও :
২.১ বাক্যে প্রয়োগ করো :
২.১.১ ঝিরঝির :- সারারাত
ধরে ঝিরঝির করে বৃষ্টি পড়ে চলেছে।
২.১.২ টাপুর-টুপুর :- বৃষ্টি
পড়ে টাপুরটুপুর।
২.১.৩ খিলখিল :- শিশুটি খিল খিল করে উঠলো ।
২.২ নীচের বাক্যগুলিতে শব্দদ্বৈতগুলির প্রয়োগ বৈশিষ্ট্য
দেখাও :
২.২.১ ঠেলাঠেলির মধ্যে না যাওয়াই ভালো।
উ:- আলোচ্য বাক্যে ‘ঠেলাঠেলি’ একটি শব্দদ্বৈত এবং এর মধ্য দিয়ে ‘অস্বাচ্ছন্দ্য অর্থ’ (ভিড়ের মধ্যে) প্রকাশিত।
২.২.২ দেখতে দেখতে সন্ধ্যা নেমে এল।
উ:- প্রদত্ত বাক্যে ‘দেখতে দেখতে’ এই শব্দদ্বৈতটি দ্বিরুক্ত শব্দের শব্দদ্বৈতের অন্তর্গত
এবং এর মধ্য দিয়ে ‘সমকালীনতা’ ভাবটি প্রকাশিত।
নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
ALL CLASS ALL SUBJECT PART 7 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 7 |
পার্ট 7 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
ALL CLASS ALL SUBJECT PART 6 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 6 |
পার্ট 6 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
बी
উত্তরমুছুনThank you for this ☺️
মুছুনThanks
উত্তরমুছুনThank you thank you thank you soon much for this
উত্তরমুছুন