CLASS 10 MODEL ACTIVITY TASK
HISTORY PART 3 -2020(NEW)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক - 3
দশম শ্রেনী
HISTORY /ইতিহাস
ক) হিন্দু মেলা টীকা লেখো ?
1. এই প্রতিষ্ঠানটি এর সকল সদস্যই
ছিল হিন্দু।
2. এই মেলায় স্বরচিত কবিতা, সংগীত পরিবেশিত হতো।
উদাহরণস্বরূপ 14 বছর বয়সে রবীন্দ্রনাথ ঠাকুর তার হিন্দু মেলার উপহার কবিতাটি এখানে আবৃত্তি করে শুনিয়েছিলেন।
সদস্য সমূহ- হিন্দু মেলা সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য সদস্যগণ ছিলেন রাজনারায়ণ বসু, গিরিশচন্দ্র ঘোষ, পিয়ারিচরণ সরকার , রমানাথ ঠাকুর, প্রমুখ
প্রতিষ্ঠাঃ- 1915 খ্রিস্টাব্দে জগদীশচন্দ্র বসু প্রেসিডেন্সি কলেজের অধ্যাপকের পদ থেকে ইস্তফা দিয়ে 1917 খ্রিস্টাব্দে বসুবিজ্ঞান মন্দির প্রতিষ্ঠা করেন। বিজ্ঞানের নির্দিষ্ট শাখায় মৌলিক গবেষণা করার জন্য তিনি এটি প্রতিষ্ঠা করেন।
পাঠ্যবিষয়ঃ- এখানে পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা ছাড়াও মাইক্রো বায়োলজি, বায়োকেমিস্ট্রি, বায়োফিজিক্স, পরিবেশ বিদ্যা, অ্যানিম্যাল ফিজিয়োলজি, বাইয়োইনফরমেটিক্স প্রভৃতি বিষয়গুলি নিয়ে গবেষণার সুযোগ আছে। এমনকি এখানে মহাকাশ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করা এবং গবেষণা করা যায়। অবদান ও বসুবিজ্ঞান । অবদান ও বসুবিজ্ঞান মন্দির বিভিন্ন বিষয়ে তার অবদান রাখে ।যে টিকা আবিষ্কারে কিংবা উদ্ভিদের যে প্রাণ আছে তার প্রমাণে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। তা ছাড়া আধুনিক সলিকিউলার বায়োলজির সূচনা হয় এখানে।
আয়োনিসিটাল ফসফেট চক্রের আবিষ্কার এখানেই ঘটেছিল। জগদীশচন্দ্র বসুর বহু পাণডুলিপি ও মিউজিয়াম এখানে রয়েছে। এখানকার কুতী গবেষকেরা এখান থেকে এস, এস, ভাটনগর পুরস্কার, হোমি জাহাসির ভারা ফেলাশিপ প্রভূতি পেয়ে থাকেন। আর্থিক সাহায্য ও প্রাথমিক পর্বে জগদীশচন্দ্র বসু তার পৈতৃক সম্পত্তি বিক্রি করে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এই প্রতিষ্ঠানকে 30 কোটি টাকার তহবিল দান করা হয়।
গ) তাম্রলিপ্ত জাতীয় সরকার
উ:- ১৯৪২ খ্রিস্টাব্দে ১৭; ডিসেম্বর তাম্রলিপ্ত জাতীয় সরকার গঠিত হয়। সর্বাধিনায়ক হন বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত। এই সরকারের বিভিন্ন বাহিনী গঠিত হয়। এই জাতীয় সরকার সে সময় পৃথক শাসন ব্যবস্থা গড়ে তুলেছিল। আইন-শৃঙ্খলা, স্বাস্থ্য, শিক্ষা, বিচার, কৃষি, প্রচার সরকারি বিভাগে পৃথক পৃথক সচিব নিয়োগ করা হয়েছিল। আর এর সবার উপরে ছিলেন সর্বাধিনায়ক বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত। অর্থ সচিব ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজয় কুমার মুখোপাধ্যায় এবং সমর ও রাষ্ট্রে সচিব ছিলেন সুনীলকুমার ধাড়া। ১৯৪৪ খ্রিস্টাব্দের ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী ছিল তাম্রলিপ্ত জাতীয় সরকারের অস্তিত্ব। ১৯৪৩ সালের জুন মাসে গ্রেফতার বরণের আগে পর্যন্ত সতীশচন্দ্র এই সরকার পরিচালনা করেছিলেন।
2. ভারতমাতা চিত্র কিভাবে পরাধীন ভারতে জাতীয়তাবাদের প্রতীক হয়ে উঠেছিল?
উঃ- ভারতে নব্যবঙ্গীয় চিত্রকলার জনক অবনীন্দ্রনাথ ঠাকুর
কর্তৃক স্বদেশী আন্দোলন কালে অবস্থিত ভারতমাতা চিত্রটি বিভিন্ন কারণে তাৎপর্যপূর্ণ,
যেমন -
প্রথমত, এই চিত্রের মাধ্যমে জাতীয়তাবাদকে মাতৃত্বের ধারণার
সঙ্গে যুক্ত করা হয়, কারণ গেরুয়া বসন পরিহিত চারহাত যুক্ত ভারতমাতা ছিল মানবীয়
ও দেবী শক্তির বহিঃপ্রকাশ।
দ্বিতীয়ত, এই চিত্রটিতে ভারতমাতার চার হাতে রয়েছে ভারতীয় ঐতিহ্যের
চার উপাদান, যথা - ডান হাত দুটিতে রয়েছে যথাক্রমে বেদ ও ধানশীষ যা ভারতীয় জাতীয়তাবাদ
সঞ্চরে বিশেষ ভূমিকা সঞ্চার করেছিল।
তৃতীয়ত, পরবর্তীকালে জাতীয় আন্দোলন পরিচালনা কালে অস্ত্রবিহীন
ভারতমাতার ছবিকে আন্দোলনকারীরা হাতে ধরে রেখে আন্দোলনের অভিমুখ সূচিত করত।
4. একটি ভারতের মানচিত্রে প্রদত্ত স্থানগুলি চিহ্নিত করো — মিরাট,
এলাহাবাদ, ব্যারাকপুর, দিল্লি, ঝাঁসি, শ্রীরামপুর, বোলপুর ?
নীচে Class 10-এর অন্যান্য বিষয়ের Model Activity Task গুলি সরাসরি Download করে নাও
| |
CLASS 10 MODEL ACTIVITY TASK MATH PART 3 | |
CLASS 10 MODEL ACTIVITY TASK LIFE SCIENCE PART 3 | |
CLASS 10 MODEL ACTIVITY TASK PHYSICAL SCIENCE PART 3 |
Modelactivi part 5
উত্তরমুছুন