টেনিস কোর্টের শপথ কী?।Tennis Court Oath।টেনিস কোর্টের শপথ এর প্রধান কারণগুলি কি ছিল?।টেনিস কোর্টের শপথ এর কারণ কি?

11

টেনিস কোর্টের শপথ কী?Tennis Court Oathটেনিস কোর্টের শপথ এর প্রধান কারণগুলি কি ছিল?টেনিস কোর্টের শপথ এর কারণ কি?

টেনিস কোর্টের শপথ কী?

প্রিয় বন্ধুরা আজকে আমি এই পোস্টের মাধ্যমে তোমাদের সঙ্গে শেয়ার করব 

  • টেনিস কোর্টের শপথ বলতে কী বোঝো ?
  • টেনিস কোর্টের শপথ এর প্রধান কারণগুলি কি ছিল ?
  • টেনিস কোর্টের শপথ এর প্রধান কারণ কি ?
  • টেনিস কোর্টের শপথ এর প্রেক্ষাপট কি ছিল?
  • বুর্জোয়া বিপ্লব বলতে কী বোঝো ?
  • কবে স্টেট জেনেরাল আহ্বান করা হয়েছিল?
  • কত বছর পর স্টেট জেনারেল আহ্বান করা হয়েছিল ?
  • ফরাসি বিপ্লবের সূচনা কিভাবে হয়েছিল ?
  • টেনিস কোর্টের ফলাফল ও গুরুত্ব 
  • টেনিস কোর্টের শপথ নেওয়া হয়েছিল 


টেনিস কোর্টের শপথ কী 

উত্তর: ১৭৮৯ খ্রিস্টাব্দের ৫ মে ফ্রান্সে জাতীয় সভার অধিবেশন শুরু হলে জাতীয় সভার ভোটদানের পদ্ধতি নিয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সঙ্গে তৃতীয় শ্রেণির বিরোধ শুরু হয়। তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিগণ মাথাপিছু ভোটেরদাবি জানালে রাজা সভার অধিবেশন বন্ধ করে দেন। 

তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিগণ সভাগৃহ বন্ধ দেখে উত্তেজিত হয়ে পড়েন এবং মিরাবো ও আবেসিয়েসের নেতৃত্বে পার্শ্ববর্তী টেনিস খেলার মাঠে এই মর্মে শপথ গ্রহণ করেন যে, যতদিন না ফ্রান্সের জন্য একটি কার্যকরী সংবিধান রচিত হচ্ছে ততদিন তারা ঐক্যবদ্ধভাবে আন্দোলন চালিয়ে যাবেন। একেই টেনিস কোর্টের শপথ। (২০ জুন ১৭৮৯ খ্রিস্টাব্দ) বলে।


টেনিস কোর্টের শপথ এর প্রেক্ষাপট 

অভিজাতদের চাপে এবং অর্থসংকট থেকে মুক্তিলাভের উদ্দেশ্যে যােড়শ লুই স্টেটস জেনারেল বা জাতীয় সভার অধিবেশন আহ্বান করতে বাধ্য হলেন। ১৭৮৯ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসে নির্বাচন অনুষ্ঠিত হল এবং ৫ই মে প্যারিস থেকে পটভূমি ও তৃতীয় ১০ মাইল দূরে ভার্সাই নগরীতে ১৭৫ বছর পর আবার ফরাসি শ্রেণির প্রাধান্য জাতীয় সভার অধিবেশন বসল। 

১৭৮৯ খ্রীষ্টাব্দের স্টেট জেনারেল  


এই সভার মােট ১২১৪ জন নির্বাচিত প্রতিনিধির মধ্যে যাজকদের প্রতিনিধি ছিল ৩০৮ জন, অভিজাতদের ২৮৫ জন এবং তৃতীয় এস্টেটের সদস্য সংখ্যা ছিল ৬২১। তৃতীয় এস্টেটের নির্বাচিত সদস্যদের অধিকাংশই ছিলেন আইনজীবী, শিল্পপতি, ব্যাঙ্কার, পেশাদার মানুষ এবং অল্প কিছু কৃষিজীবী। ৫ই মে স্টেট জেনারেলের অধিবেশন বসার সঙ্গে সঙ্গে বিপ্লব শুরু হয়ে যায়। 


টেনিস কোর্টের শপথ এর প্রধান কারণ । টেনিস কোর্টের শপথের প্রেক্ষাপট 


এতদিন জাতীয় সভার প্রতিনিধিরা সম্প্রদায় অনুযায়ী তিনটি পৃথক কক্ষে বসত এবং সেখানে ভােট হত সম্প্রদায়-পিছু—মাথাপিছু নয়। যাজক, অভিজাত ও মধ্যবিত্ত—তিনটি সম্প্রদায়ের তিনটি ভােট। যাজক ও অভিজাতদের স্বার্থ একই রকম হওয়ায় তাদের মিলিত ভােট হত দুটি, অন্যদিকে তৃতীয় সম্প্রদায়ের ভােট ছিল একটি। এই ব্যবস্থায় সর্বদা প্রথম দুই শ্রেণিই ভােটে জয়লাভ করত এবং একমাত্র তাদের স্বার্থই রক্ষিত হত। 


এই অধিবেশন বসার বহু আগেই জানুয়ারি মাসে প্রকাশিত 'What is the Third Estate?' শীর্ষক এক ইস্তাহারে অ্যাবে সিয়েস দাবি করেন যে, তৃতীয় সম্প্রদায়ই হল সমগ্র ফরাসি জাতির প্রতিনিধি। জাতীয় সভার প্রথম অধিবেশনেই তৃতীয় বিবাদের সূত্রপাত সম্প্রদায়ের সদস্যরা একটি কক্ষে বসা এবং মাথা-পিছ ভােটের দাবি করলে গােলযােগের সূত্রপাত হয়। 


টেনিস কোর্টের শপথ এর নেতা । টেনিস কোর্টের শপথ এর নেতৃত্ব


প্রথম দুই সম্প্রদায় ও রাজা নিজেদের স্বার্থরক্ষার জন্য এই দাবির বিরােধিতা করতে থাকেন। এ সময় মিরাববা, লাফায়েৎ, অ্যাবে সিয়েস প্রমুখ। উদারপন্থী অভিজাতরা তৃতীয় সম্প্রদায়ের সঙ্গে যােগ দিলে এই সম্প্রদায় শক্তিশালী হয়ে ওঠে। রাজা তাঁদের দাবি নাকচ করলে, তৃতীয় সম্প্রদায়ের ক্ষুব্ধ প্রতিনিধিরা এক সভায় মিলিত হয়ে তাদেরকে সমগ্র জাতির প্রতিনিধি ও তাঁদের সভাকেই ‘জাতীয় সভা' বলে ঘােষণা করেন এবং জানান যে, করধার্যের অধিকার একমাত্র তাদেরই আছে (১৭ই জুন, ১৭৮৯ খ্রিঃ)। বলা বাহুল্য, এই ঘটনাটি নিঃসন্দেহে এক দুঃসাহসিক ও বিপ্লবাত্মক পদক্ষেপ কারণ এই ঘােষণা ছিল সংবিধান-বিরােধী ও দেশের প্রচলিত আইন-বিরােধী। 


কোবান বলেন যে, এই কাজের দ্বারা তৃতীয় শ্রেণি জানিয়ে দিল যে, তারাই সব—অন্য শ্রেণি দুটি কিছু নয় এবং তৃতীয় সম্প্রদায়ই জাতীয় সার্বভৌম ক্ষমতার একমাত্র অধিকারী—রাজা বা অন্য কেউ নয়। গ্রান্ট (Grant) ও টেম্পারলি (Temperley)-র মতে, “এই ঘটনাটি ফরাসি বিপ্লবের ক্ষুদ্র প্রতীক।” 


টেনিস কোর্টের শপথ গ্রহন

এর তিনদিন পর (২০শে জুন) তৃতীয় সম্প্রদায়ের সদস্যরা তাদের জন্য নির্দিষ্ট সভাকক্ষে প্রবেশ করতে গিয়ে দেখেন যে তা তালাবন্ধ। ক্ষুব্ধ সদস্যরা তখন মিরাবাে ও টেনিস কোর্টের শপথ অ্যাবে সিয়েসের নেতৃত্বে নিকটবর্তী একটি টেনিস খেলার মাঠে সমবেত হয়ে শপথ গ্রহণ করেন যে, যতদিন না ফ্রান্সের জন্য একটি নতুন সংবিধান তৈরি হচ্ছে, ততদিন তারা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবেন। এই ঘটনা ‘টেনিস কোর্টের শপথ’ ('Tennis Court Oath) নামে পরিচিত। 


এ সময় যাজকদের ১৩৯ জন (কোবানের মতে ১৭০ জন) এবং ৪৭ জন অভিজাত (কোবানের মতে ৫০ জন) সদস্য তৃতীয় শ্রেণিতে যােগ দিলে অবস্থা জটিলতর হয়ে ওঠে।



২৩শে জুন রাজা তিন সম্প্রদায়ের সম্মিলিত রাজকীয় অধিবেশন ডাকেন এবং তৃতীয় সম্প্রদায়ের সকল দাবিগুলিকে অবৈধ বলে ঘােষণা করেন। সম্মেলন শেষে রাজা সভা ত্যাগ করেন এবং সভা-পরিচালনার রাজকীয় মন্ত্রী তিন সম্প্রদায়ের রাজকীয় আদেশ সদস্যদের নিজ নিজ সভাকক্ষে চলে যাওয়ার নির্দেশ দেন। প্রথম দুই সম্প্রদায় এই নির্দেশ পালন করলেও তৃতীয় সম্প্রদায়ের সদস্যরা সেখানেই বসে থাকেন। 


তৃতীয় সম্প্রদায়ের অন্যতম বিশিষ্ট সদস্য অভিজাত-বংশীয় মিরাবাে দৃপ্তকণ্ঠে জানিয়ে দেন—“জনগণের ইচ্ছায় আমরা এখানে সমবেত হয়েছি। একমাত্র বেয়নেটের আঘাতই আমাদের এখান থেকে সরাতে পারবে।”. বুর্জোয়া-সদস্য বেইলি বলে ওঠেন—“তৃতীয় শ্রেণির সভাই হল প্রকৃত জাতীয় সভা (National Assembly)। এই সভাকে কেউ আদেশ করতে পারে না।” ঐতিহাসিক আলফ্রেড কোবান বলেন যে, তৃতীয় সম্প্রদায়ের বিরােধিতা করে রাজা বুদ্ধিমানের কাজ করেন নি। তিনি জাতির সমর্থন থেকে বঞ্চিত হন এবং সুবিধাভােগীদের সঙ্গে ঐক্য স্থাপন করেন। 


শেষ পর্যন্ত ২৭শে জুন ভীত ও হতাশাগ্রস্ত রাজা তিন সম্প্রদায়ের একত্রে অধিবেশন এবং মাথাপিছু ভােটের দাবি মেনে নেন। রাজার এই মত পরিবর্তনের জন্য দুটি কারণকে দায়ী করা যায়। 

ফরাসি বিপ্লবের সূচনা বুর্জোয়া বিপ্লব । বুর্জোয়া বিপ্লব বলতে কী বোঝো?

(১) ২৫শে জুন যাজক ও অভিজাত সম্প্রদায়ের বেশ রাজার নতি স্বীকার কিছু সদস্য তৃতীয় শ্রেণির প্রতি সমর্থন জানান। (২) ইতিমধ্যে খবর রটে যায় যে, রাজা তৃতীয় সম্প্রদায়ের দাবি না মানলে চল্লিশ হাজার দরিদ্র মানুষ রাজপ্রাসাদ আক্রমণ করবে। এই সংবাদে রাজা বিচলিত হয়ে পড়েন। যাই হােক, এই ঘটনা ‘বুর্জোয়া বিপ্লব’ নামে পরিচিত।এইভাবে রক্তপাতহীন এক সংঘর্ষ তৃতীয় সম্প্রদায়ের সাফল্যের মাধ্যমে শেষ হল। বলা যায় যে, এ সময় থেকেই ফরাসি বিপ্লবের শুরু। 

টেনিস কোর্টের ফলাফল ও গুরুত্ব  । টেনিস কোর্টের গুরুত্ব ও ফলাফল


রাজতন্ত্র ও অভিজাতদের বিরুদ্ধে তৃতীয় সম্প্রদায়ের এই জয় ছিল প্রকৃত অর্থে বুর্জোয়াদের জয়। তাই এই ঘটনা ‘বুর্জোয়া বিপ্লব’ নামে পরিচিত।

১) রাজতন্ত্র ও সুবিধাভােগী শ্রেণির উপর প্রবল আঘাত হানলেও এই ঘটনা সমাজ ও রাষ্ট্রীয় জীবনে কোনও বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে নি।

২)স্টেট জেনারেলে তিন সম্প্রদায়ের মিলন ঘটলেও সমাজ জীবনে তা হয় নি। অভিজাত সম্প্রদায় কোনওপ্রকার বােঝাপড়ায় আসার জন্য মানসিকভাবে তৈরি ছিল না। রাজাও পুরাে ব্যাপারটি মেনে নিতে পারেন নি—তিনি সৈন্য সমাবেশ করে শক্তি পরীক্ষার জন্য তৈরি হচ্ছিলেন। তৃতীয় সম্প্রদায়ের দাবিগুলির প্রতি তার অনমনীয় মনােভাব পরিস্থিতি জটিলতর করে তােলে। তিনি যদি তৃতীয় শ্রেণির সঙ্গে সমঝােতা করে চলতে পারতেন বা তাদের সহযােগিতা নিয়ে অভিজাত সম্প্রদায়কে কোণঠাসা করতে পারতেন, তাহলে ফরাসি বিপ্লবের ইতিহাস অন্যরকম হত। ডেভিড টমসন বলেন যে, রাজা যদি একটু বিপ্লবী হতেন, তাহলে তিনি এই জটিলতা থেকে উদ্ধার পেতেন।

টেনিস কোর্টের শপথ কবে গৃহীত হয় এই শপথ কী ছিল?। কবে টেনিস কোর্টের শপথ গৃহীত হয়েছিল?।টেনিস কোর্টের শপথ কবে হয় 


উঃ- ২০শে জুন ১৭৮৯ খ্রিস্টাব্দে । শপথ বাক্যঃ  “যতদিন না ফ্রান্সের জন্য একটি কার্যকরী সংবিধান রচিত হচ্ছে ততদিন তারা ঐক্যবদ্ধভাবে আন্দোলন চালিয়ে যাবেন।” 



আরও পড়ুন


File Details


File Name/Book Name

টেনিস কোর্টের শপথ কী?

File Format

PDF

File Language

Bengali

File Size

136 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File




একটি মন্তব্য পোস্ট করুন

11 মন্তব্যসমূহ
  1. এই ওয়েবসাইট আমার খুব উপকারে আসে,,ধন্যবাদ

    উত্তরমুছুন

  2. বাস্তিল দুর্গের গুরুত্ব কী??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফরাসি রাজা ষোড়শ লুই প্রয়োজনে চাপের কাছে নতি স্বীকার করলেও নির্যাতন তোকে ফিরিয়ে আনার উদ্দেশ্যে জনপ্রিয় অর্থমন্ত্রী নেকার কে পদচ্যুত করেন এবং ওভারিতে সেনা মোতায়েন করেন এতে ক্ষিপ্ত হয়ে পড়েছে জনতা 1749 খ্রিস্টাব্দে আক্রমণ ও দখল করে নেয় ঘচোদ্দোই জুলাই বাস্তিল দুর্গ আক্রমণ ও দখল করে নেন

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top