অঁসিয়া রেজিম বলতে কী বোঝ ? /Old Regime in France and others European country.

5

1) অঁসিয়া রেজিম বলতে কী বোঝ ?


উত্তর:- আঁসিয়া রেজিম-এর অর্থ হল পূর্বতন সমাজ। ১৭৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের পূর্ববর্তীকালে ফ্রান্স তথা ইউরোপের অধিকাংশ দেশে যে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যমূলক ব্যবস্থা প্রচলিত ছিল তাকে অঁসিয়া রেজিমবা পুরাতনতন্ত্র বা old regime বলা হয়।


3লেতর দ্য ক্যাশে কী ?
উত্তরঃ লেতর দ্য কাশেনামক গ্রেপ্তারি পরোয়ানার সাহায্যে রাজপুরুষরা যেকোন সাধারণ নাগরিককে বিনা বিচারে কারারুদ্ধ করে রাখতে পারতবাস্তিল দুর্গ এইসব নিরপরাধ বন্দিতে পূর্ণ হয়ে যায়। বিচারব্যবস্থা ছিল প্রহসনের নামান্তর। আইনের চোখে সকলের সমান অধিকার স্বীকৃত ছিল না। বিচারকেরা ন্যায়বিচার অপেক্ষা নিজ স্বার্থসিদ্ধিতেই ব্যস্ত থাকতেন।বিশিষ্ট দার্শনিক ভলতেয়ার এই সীমাহীন রাজনৈতিক সঙ্কটের কারণে ফ্রান্সকে ‘রাজনৈতিক কারাগার’ বলে অভিহিত করেছেন।

1) ইনটেনডেন্ট নামে কারা পরিচিত ?

ইনটেনডেন্ট

উত্তরঃ ফ্রান্সের প্রাদেশিক শাসনকর্তাগণ ইনটেনডেন্ট নামে পরিচিত ছিলেন। প্রাক-বিপ্লব ফ্রান্সে এদের অপ্রতিহত ক্ষমতা ছিল। এদের অত্যাচার ও শোষণ এমন পর্যায়ে পৌছেছিল যে ফরাসি জনগণ এদের অর্থলোলুপ নেকড়ে’ বলে অভিহিত করেছিল।

4. দি স্পিরিট অব লজ’ বিখ্যাত কেন ?

উত্তর : স্পিরিট অফ দি লজ’ গ্রন্থের লেখক ছিলেন মন্তেস্কু তিনি ফ্রান্সের একজন চিন্তাবিদ ও দার্শনিক। ওই গ্রন্থে তিনি আইনশাসন ও বিচারব্যবস্থার বিভাজনের মাধ্যমে ব্যক্তি স্বাধীনতা রক্ষার পরামর্শ দেন।

5. সামাজিক চুক্তি মতবাদ কী ?

উত্তরঃ দার্শনিক রুশোর রচনাবলির মাধ্যমে গণতান্ত্রিক ভাবধারার প্রকাশ ঘটেছিল। ‘সোশ্যাল কনট্র্যাক্ট’ (Social Contract) গ্রন্থে তিনি বলেন যেরাষ্ট্রের সার্বভৌম শক্তির উৎস হল জনসাধারণ। সুতরাং জনসাধারণের মতানুসারে রাজা রাষ্ট্র পরিচালনা না করলে তাঁকে ক্ষমতাচ্যুত করার অধিকার জনগণের আছে।


টিপু সুলতানের সঙ্গে জাকোবিনদের কীসম্পর্ক ?

উত্তরঃ টিপু সুলতান ছিলেন মহীশূরের এক স্বাধীন শাসক।। ইংরেজ শক্তিকে প্রতিহত করার জন্য তিনি ফ্রান্সতুরস্কআফগানিস্তানআরব প্রভৃতি দেশে দূত পাঠান। এই দূত মারফত তিনি ফরাসি জ্যাকোবিন ক্লাবের সঙ্গে যোগাযোগ করেন এবং সদস্যপদ গ্রহণ করেন। ইংল্যান্ড ও ফ্রান্সের বিরাধীতা ছিল সর্বজনবিদিত টিপু সুলতান এই বি্রোধের সুযোগ নিয়ে ফরাসি সহদযোগিতায় ইংরেজদের প্রতিরোধ করতে চেয়েছিলেন।

6) ফিজিওক্রাটস কাদের বলা হয় ?

উত্তর:  ফ্রান্সের ফিজিওক্র্যাট নামক দার্শনিকগণ ছিলেন ইংরেজ অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথের অনুগামী। তারা মার্কেন্টাইল মতবাদের বিরোধী ছিলেন। তারা অবাধ বাণিজ্য ও সার্বজনীন শিক্ষার সমর্থক ছিলেন। তাদের মতেভূমি কর ছাড়া অন্য কোনো কর থাকবে না। এদের মধ্যে উল্লেখযোগ্য। ছিলেন কুইসনে ও তুর্গো।

9. সাঁকুল্যাৎ কী ?
উত্তর- ফ্রান্সের ভিটেমাটিহীন ভবঘুরে শ্রেণিকে সাঁকুল্যাৎ বলা হত। কুলোৎ’ কথার অর্থ হল যারা ব্রিচেস বা লম্বা মোজা পরে না। এই মোজা পরার ক্ষমতা ফ্রান্সেরত শহরগুলির দরিদ্র বাসিন্দাদের ছিল না। তাই তারা ব্যঙ্গ করে নিজেদেরকে কুল্যাৎ ছাড়া বা সাঁ কুল্যাৎ বলত। গৃহভৃত্যরাজমিস্ত্রি প্রমুখ ছিল সাঁ কুল্যাৎ শ্রেণিভুক্ত।

7. ব্রান্সউইক ঘোষণাপত্র কী ?

প্রাশিয়ার সেনা প্রধান ব্রান্সউইক ফরাসি রাজতন্ত্র রক্ষার লক্ষে ২৫ জুলাই১৭৯২ খ্রিস্টাব্দে এক ঘোষণাপত্র জারি করেন। এর নাম ব্রান্সউইক ঘোষণাপত্র। এই ঘোষণাপত্রের দ্বারা তিনি হুশিয়ারি দিয়ে বলেনফরাসি রাজপরিবারের ওপর আঘাত আসলে তিনি প্যারিস শহর ধ্বংস করে দেবেন।


একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top